পেটে ব্যথা হলে করণীয় - পেটে ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

পেট ব্যথার মাধ্যমে আমাদের অতিরিক্ত সমস্যা হতে পারে। দিনের বেলায় যদি পেট ব্যথা হয় তাহলে বেশি সমস্যা, কেননা দিনের বেলায় আমাদের পেট ব্যথা হলে আমাদের কাজকর্মে অনেক সমস্যা হয় এবং রাতের বেলায় যদি অতিরিক্ত পরিমাণে পেট ব্যথা হয়। 

পেটে ব্যথা হলে করণীয় - পেটে ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

তাহলে আমরা ডাক্তারের কাছে যেতে পারবো না, এর জন্য ঘরোয়া সমস্যার মাধ্যমে পেট ব্যথা ঠিক করা জানতে হবে।  তাই আজকে আমরা আপনাকে জানাবো পেটে ব্যথা হলে করণীয় - পেটে ব্যাথা দূর করার ঘরোয়া উপায়। তাই আমাদের আজকের এই বিষয়টা হতে যাচ্ছে অনেক গুরুত্বপূর্ণ।

পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

পেট ব্যথা হলো আমাদের নিত্যদিনের একটি সমস্যা। আমাদের দৈনন্দিন কাজকর্মে অনেক বাঁধা গ্রস্থ ও অনেক সমস্যা দেয় হয় পেট ব্যথার কারণে। পেটের ডান পাশে মূলত ব্যথা হওয়ার কারণ হলো অম্বল গ্যাস। আমরা যদি প্রত্যেকদিন ঠিকঠাক মত খাওয়া দাওয়া না করি। 

যদি খাওয়াতে অনিয়ম করি তাহলে এই গ্যাসটি আমাদের শরীরের মধ্যে সৃষ্টি হয়। ও আমাদের পেটের ডান পাশে ব্যথা হিসেবে দেখা যায়। কিংবা আরো অনেক কারণেই দেখা দিতে পারে। আমাদের পেটের ডান পাশে ব্যথা‌ হবার আরেকটি কারণ "ফ্যাটি লিভার" যখন আমাদের বড় আকৃতির হয়ে যায় কিংবা বড় হয়ে যায়। 

তখন আমাদের পেটের ডান পাশে ব্যথা অনুভব হয় কিংবা আমাদের অ্যাপেনডিক্স হলেও পেটে ডানপাশে ব্যথা হয়। কিংবা ক্যান্সার হলেও আমাদের পেটের ডান পাশে ব্যথা হয়।

পেটে ব্যথা হলে কি খাওয়া উচিত

পেটে ব্যথা আমাদের অনেক কারণেই হতে পারে। আমরা কিন্তু অস্বাভাবিকভাবে খাওয়া-দাওয়ার মাধ্যমে আমাদের পেটের ব্যথা সৃষ্টি করি। এর জন্য আমরা নিজেরাই দায়ী এর জন্য আমাদের এমন কিছু খেতে হবে। পেট ব্যথার সময় যেন আমাদের পেট ব্যথা ঠিক হয়ে যায়। এর জন্য আমরা খেতে পারি।:

  • ক্যামোমিল চা: ক্যামোমিল‌ চা আমাদের পেট ব্যথা হলে খাওয়া উচিত। কেননা এটি আমাদের বমি ভাব হওয়া‌ পেট ব্যথা কমানোর জন্য কিংবা বদহজম বা ডায়রিয়া হলে আমাদের ক্যামোমিল খাওয়া প্রয়োজন‌। এটি আমাদের পেট ব্যথা কমাতে অনেকটা সাহায্য করে।
  • লেবু চা: লেবু আমাদের পেট ব্যথা ঠিক করে দিতে অনেকটা সাহায্য করে। আমরা যদি লেবুর সাথে অন্যান্য মধু মিশিয়ে খেতে পারি। তাহলে এটি আমাদের অনেক উপকারে আসবে। মধু ও লেবুর রস দিয়ে আমাদের চা বানিয়ে খেতে হবে তাহলে আমাদের পেট ব্যথা ঠিক হয়ে যেতে পারে।
  • আদা চা: আদা আমরা অনেকভাবে খেতে পারি আমরা যদি আদা রান্না করে কাঁচা কিংবা কাঁচা খেতে পারে কিংবা চায়ের সাথে যদি আমরা এই আদা খায় তাহলে আমাদের পেট ব্যথা ঠিক হতে সাহায্য করবে কেননা এটি আমাদের শরীরের প্রদাহ দূর করতে সাহায্য করে
  • কাঁচাকলা: কাঁচা কলার সাথে আমরা বেশিরভাগ মানুষই অনেক ভালোভাবে পরিচিত। কাঁচা কলা রান্না করে খাওয়ার মাধ্যমে আমাদের শরীরের প্রদাহ দূর করতে সাহায্য করে। কাঁচা কলা আমাদের শরীরে অনেক উপকারী কেননা কাঁচা কলাতে রয়েছে ভিটামিন বি ৬, পটাশিয়াম, ফোলেট। আমরা যদি কাঁচা কলা রান্না করে খাই তাহলে এটি আমাদের পেট ব্যথা দূর করতে সাহায্য করে।
  • দই: দই তে রয়েছে পেটে জন্মানো ব্যাকটেরিয়া দূর করার মত ক্ষমতা। দই খাওয়ার মাধ্যম আমাদের পেটের মধ্যে ব্যাকটেরিয়া থাকলে এটি দূর করে দিতে সক্ষম দই। তাই পেট ব্যথা হলে আমাদের দই খাইবার মাধ্যমে ব্যাকটেরিয়ার সমস্যা দূর হয়ে যেতে পারে। যে কারণে আমাদের পেট ব্যথা হচ্ছিল সেটা ঠিক হয়ে যেতে পারে।
  • পানি: আমাদের প্রত্যেক দিনই পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এটি আমাদের শরীর সুস্থ ও ঠিক রাখতে সাহায্য করে। মাঝে মাঝে আমাদের শরীরে পানি শূন্যতার কারনেও পেটের মধ্যে ব্যথা হয়। এর জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করা প্রয়োজন। পেটে ব্যথা হলে বেশি পরিমাণে পানি পান করার মাধ্যমে আমাদের শরীর থেকে টক্সিন বের হয়ে আসে।

মেয়েদের পেট ব্যাথা কমানোর উপায়

ছেলেদের হয়তো বা পেটে গ্যাস কিংবা খাবারের সমস্যার জন্য পেট ব্যথা হতে পারে। কিন্তু মেয়েদের এই সব সমস্যা বাদ দিয়েও পিরিয়ডের সমস্যার কারণে পেটে ব্যথা হতে পারে। কিন্তু পিরিয়ডের ব্যথা স্বাভাবিক ব্যথার থেকে অনেকটাই বেশি। এজন্য এটি কমানো অনেক গুরুত্বপূর্ণ এটি যদি ওষুধ খেয়ে কমানো যায় তা হলে মেয়েদের শারীরিক সমস্যা হতে পারে। 

এর জন্য কিছু উপায় রয়েছে যা দিয়ে পিরিয়ডের ব্যথা কমানো যায়। যেমন গরম পানির সেঁক দেওয়া পেটে কিংবা গরম পানি দিয়ে গোসল করা , আদা চিবিয়ে খাওয়া, পেঁপে খাওয়া কাঁচা কিংবা পাকা, এলোভেরার রস করে খাওয়া, পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া, এবং ব্যায়াম করা আশা করা যায় এগুলো খাওয়ার এবং করার মাধ্যমে মেয়েদের পিরিয়ডের ব্যথা একটু হলেও স্বাভাবিক হবে।

পেটে ব্যথা হলে করণীয় - পেটে ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

আমাদের দৈনন্দিন জীবনে পেট ব্যথা একটি স্বাভাবিক বিষয়। কিন্তু এটি যদি অতিরিক্ত পরিমাণে হয় তাহলে আমাদের এটি সহ্য করা আমাদের পক্ষে অনেক কষ্টদায়ক হয়ে ওঠে। এর জন্য এটি আমাদের সঠিক নিয়ম ঘরোয়া চিকিৎসা করে ঠিক করা যেতে পারে‌। এটি যদি ঘরোয়া চিকিৎসায় ঠিক করা যায় তাহলে এটি অনেক উপকারী ও সাশ্রয়ী হবে‌‌। 

ডাক্তারের পরামর্শ ছাড়াও আমরা স্বাভাবিক পেট ব্যথা দূর করতে আমরা নিজেরাই পারি। কেননা পেট ব্যথার সমস্যাটি যদি অতিরিক্ত পরিমাণে না হয়। তা হলে এটি বেশি ক্ষতিকারক নয়। আমাদের যখন পেট ব্যথা হবে তখন আমরা যদি হলুদ খাই তাহলে আমাদের পেট ব্যথাটি ঠিক হয়ে যেতে পারে, মেয়েদের যদি পিরিয়ডের কারণে পেট ব্যথা হয়। 

তাহলে গরম পানির সেঁক দেওয়ার মাধ্যমে এটি সমস্যার সমাধান অল্প পরিমাণে হলেও হতে পারে। কেননা পিরিয়ডের পেট ব্যথা অনেকটা বেশি পরিমাণে হয়। কিংবা আপনি গরম পানি দিয়েও গোসল করে পেট ব্যথা দূর করতে পারেন , আমরা যদি পুদিনা পাতা খাই তাহলে আমাদের পেট ব্যথা দূর হতে সাহায্য করবেএই পুদিনা পাতা। 

কেননা পেট ব্যথা সময় যদি আমরা পুদিনার মতন ঠান্ডা কোন কিছু খায় তাহলে এটি আমাদের পেট ব্যাথা থেকে দূরে রাখতে সাহায্য করে। এবং পুদিনা পাতা আমাদের বদহজম দূর করতে সাহায্য করে। এটি আমাদের সুন্দর ও স্বাভাবিক হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে , পেট ব্যথা কমানোর জন্য খাওয়া যেতে পারে আপেল কিংবা কাঁচা, কলা পাকা, কলাতেও পেট ব্যথা মূলত ঠিক হয়। 

তবে কাঁচা কলা খাওয়া বেশি উপকারী, আপেল ও কলাতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যেটি পেট ব্যথা দূর করতে সাহায্য করে। সাধারণত যা যা বলা হলো এগুলো করার মাধ্যমে আমাদের পেট ব্যথা স্বাভাবিক হয়ে যাবে। 

পেটের মাঝখানে ব্যথার কারণ

আমরা যদি অতিরিক্ত পরিমাণে বাইরের তেলেভাজা পোড়া খাবার খায় তা হলে আমাদের পেটের মাঝখানে ব্যথা হতে পারে। কেননা বাইরে যেগুলো পোড়া ভাজা বিক্রি করে সেগুলো খারাপ কিংবা পোড়া তেল দিয়ে তৈরি করা হয় সেই খাবারগুলো। এই কারণে আমাদের বাইরের খাবার থেকে বিরত থাকা উত্তম।

পেটে গ্যাসের ব্যথা কমানোর উপায়

যখন কোন অনুষ্ঠানে দাওয়াত খেতে যাই। তখন অতিরিক্ত খাবার খাওয়ার মাধ্যমে আমাদের পেটের মধ্যে গ্যাস সৃষ্টি হয়। যে কারণে আমাদের পেটে ব্যথা  সৃষ্টি হয় এটি আমাদের দূর করতে হলে লবঙ্গ, টক দই ও মৌরি খেতে হবে এগুলোর মাধ্যমে আমরা পেটের ব্যথা দূর করতে পারি।

  • লবঙ্গ: লবঙ্গ মূলত আমাদের জ্বর, সর্দি, কাশি ঠিক করতে সাহায্য করে। কিন্তু এটি আমাদের পেটের গ্যাস ঠিক করতেও সাহায্য করে। অম্বল হলে ১-২ টি লবঙ্গ মুখের মধ্যে রেখে দিয়ে চুষতে পারেন এতে করে পেট ব্যথা ভালো হয়ে যেত পারে।
  • টক দই: আমাদের পেটের ব্যথা মূলত বেশি পরিমাণে খাবার খাওয়ার মাধ্যমে হয়ে থাকে। আমরা যখন বেশি পরিমাণে খাবার খায়। তখন আমাদের পেটের মধ্যে গ্যাস সৃষ্টি হয়। এবং বদ হজম হয় এই বদ হজম দূর করার জন্য আমাদের টক দই খাওয়া প্রয়োজন। টক দই আমাদের পেটের মধ্যে কার জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। ও বদহজম দূর করতে সাহায্য করে এ কারণে গ্যাসের সমস্যা হলে আমাদের টক দই খাওয়া উপকারী।
  • মৌরি: আমরা মূলত মৌরি খাই পেট ঠান্ডা রাখার জন্য। মৌরি খাওয়ার মাধ্যমে আমাদের গ্যাসের সমস্যা দূর হতে সাহায্য করে। মৌরি এটি আমাদের বদহজম জন্য দূর করতেও সাহায্য করে। মৌরি খাওয়ার মাধ্যমে আমাদের পেটের মধ্যে কার গ্যাস মৌরি শুষে নিতে সাহায্য করে। এবং আমাদের কোষ্ঠকাঠিন্য থাকলেও এটি স্বাভাবিক করে আনতে মৌরি সাহায্য করে।

আমাদের পরামর্শ

আমাদের সকলেরই সুস্থ জীবন ও সুস্থ শরীর ও সুস্থ থাকা প্রয়োজন। তাই আমাদের এই পেট ব্যথা যদি অতিরিক্ত পরিমাণে হয় এবং ঘরোয়া চিকিৎসা করে যদি ঠিক না হয়। তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন। কেননা অতিরিক্ত পরিমাণে পেট ব্যথা হলে আমাদের অনেক ধরনের সমস্যা হতে পারে। তাই যদি ঘরোয়া চিকিৎসা করে ঠিক না হয় ডাক্তারের পরামর্শ নেয়ায় উত্তম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url