অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায় ও চুলের গোড়া শক্ত করার উপায়

চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়। চুল পড়া হলো একটি খুবই খারাপ একটি সমস্যা। কেননা মাথা থেকে কারো যদি অতিরিক্ত পরিমাণে চুল পড়ে তাহলে তাকে দেখতে অনেকটা খারাপ দেখাবে। এবং আমাদের মাথা ফাঁকা ফাঁকা মনে হবে। এর জন্য আজকে আপনি এই পোস্টটি পড়ে জানতে পারবেন যে কিভাবে চুল পড়া বন্ধ করতে হয়। 
অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়
আমরা আজকে আপনাকে জানাবো যে কিভাবে আপনি সম্পূর্ণরূপে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়  ও চুল পড়া থেকে বাঁচতে পারবেন। অতিরিক্ত চুল পড়ার মাধ্যমে আমাদের মাথার টাক হয়ে যায়। এর জন্য চুল পড়া বন্ধ করার উপায় জেনে সেটি সঠিক নিয়মে মেনে চলে। চুল পড়া বন্ধ করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কাজ। আজকের এই পোস্টটা পড়ে আপনি নিশ্চিত হবেন যে কিভাবে চুল পড়া বন্ধ করতে হয়। 

ভূমিকা

বেশিরভাগ ক্ষেত্রে আমাদের চুল পড়ার বিষয়ে আমরা নিজেরাই দায়ী। কেননা আমরা যদি দূষিত খাবার দূষিত পানি, কিংবা শরীরে যত্ন না নিই এই  কারণেই আমাদের চুল পড়তে থাকে। কিংবা আমরা যখন বাজার থেকে কোন চুল না পড়ার জন্য কেমিক্যাল ব্যবহার করি। কেমিকালের মাধ্যমে যদিও কিছু সময়ের জন্য চুল পড়া বন্ধ হয় কিংবা গজায়। 

কিন্তু এটি অনেক সময় দেখা যায় যে একটি ব্যবহার করার কারণে আমাদের চুল পড়া বৃদ্ধি হতে থাকে। এর জন্য আমাদের বাজার থেকে কিনে আনা কোন ক্যামিকাল ব্যবহার না করাই ভালো চুলের জন্য। এর জন্য আজকে আমরা আপনাকে জানাবো যে কিভাবে সঠিক নিয়মে চুল পড়া বন্ধ করার উপায়। 

চুল পড়া বন্ধ করার ভিটামিন

কিছু খাবার খাওয়ার মাধ্যমেও আমাদের চুল পড়া বন্ধ এবং চুলগুলো নতুন ভাবে গজাতে সাহায্য করে। এর জন্য আমাদের আমাদের খাদ্য তালিকার মধ্যে প্রত্যেক দিন ভিটামিন বি সমৃদ্ধ খাবার রাখতে হবে খাবার মেনুতে। এটি আমাদের চুল পড়া বন্ধ হতে সাহায্য করে। 

এবং এর পাশাপাশি ভিটামিন বি ৭ এবং ভিটামিন বি ১২ খাদ্য প্রত্যেকদিনের তালিকা এ রাখার মাধ্যমে আমাদের মাথায় নতুনভাবে চুল এর কোষ গজাতে সাহায্য করবে। এর জন্য আমাদের চুল পড়া বন্ধ করা এবং নতুন চুল মাথায় গজানোর জন্য আমাদের ভিটামিন বি সমৃদ্ধ খাবার প্রত্যেকদিন নিয়ম অনুযায়ী খেতে হবে। এতে করে আমাদের নতুন চুল গজাবে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়া বন্ধ করার জন্য আমরা যখন বাজার থেকে কেনা কেমিক্যাল ব্যবহার করি। তখন আমাদের চুলের জন্য সেগুলো ক্ষতি করে। এর জন্য আমাদের কিছু তেল ব্যবহার করতে হবে যেগুলো আমাদের চুল গজাতে এবং চুল পড়া বন্ধ হতে সাহায্য করে।
 
  • রোজমেরী অয়েল: রোজমেরী অয়েল আমাদের চুলের কোষ সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। এবং আমাদের চুল পড়া বন্ধ হতেও সাহায্য করে রোজমেরি অয়েল। এটি নারিকেল তেলের সাথে তিন চার ফোটা ব্যবহার করার মাধ্যমে আমাদের চুল গজাতে এবং চুল পড়া বন্ধ হতে সাহায্য করে। এটি নারকেল তেলের সাথে মিশিয়ে ১০-১৫ মিনিট চুলের মধ্যে লাগিয়ে রেখে তারপরে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।
  • লেমনগ্রাস অয়েল: আমাদের চুল পড়ার জন্য অনেক বড় দায়ী হচ্ছে খুশকি। এর জন্য আমাদের মাথা থেকে খুশকি দূর করতে হবে। প্রথমে এর জন্য লেমনগ্রাস অয়েল ব্যবহার করার মাধ্যমে আমাদের মাথার থেকে খুশকি দূর হবে। এর জন্য আমরা যেই শ্যাম্পু কিংবা কন্ডিশনার ব্যবহার করি সেটির সাথে ৪/৫ ফোটা লেমনগ্রাস ওয়েল মিশিয়ে ব্যবহার করতে হবে এর মাধ্যমে আমাদের চুল পড়া বন্ধ হবে। 
  • সাইডার উড অয়েল: আমাদের সব সময় ভবিষ্যৎ ভেবে সবকিছু করা উচিত। এজন্য আমাদের ভবিষ্যতে চুল যেন পড়ে না যায় মাথা থেকে। এর জন্য আমাদের এখন থেকেই এটির বিষয়ে নজর রাখতে হবে এর জন্য সাইডার উড অয়েল ব্যবহার করতে হবে। এটি আমাদের ভবিষ্যতে যেন চুল না পড়ে এবং খুশকি যেন মাথায় না হয় এটাই খেয়াল রাখে। এই তেলটি নারকেল তেল বা অন্যান্য তেলের সাথে তিন ফোটা করে ব্যবহার করতে হবে নিয়মিত।

চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়

চুল পড়ার সমস্যায় আমরা অনেকেই ভুগি কিন্তু আমরা যদি কিছু নিয়ম মেনে চলি। তাহলে আমাদের চুল পড়া থেকে আমরা বের হয়ে আসতে পারবো। এর জন্য আমাদের চুলের গোড়া শক্ত করার জন্য আমাদের ব্যবহার করতে হবে নিমপাতা। নিমপাতা সব সময় আমাদের ত্বক ও চুলের জন্য খুবই উপকারী।

এটি অনেক যুগ ধরেই আমাদের মাথা চুল গজাতে আমাদের ত্বক সুন্দর করতে সাহায্য করে আসে। এর জন্য মাথায় নিমপাতা ব্যবহার করার পরে যখন আমাদের মাথার ত্বক সুন্দর হবে। তখন আমাদের আমাদের মাথার ত্বক সুন্দর হওয়ার কারণে আমাদের চুলের গোড়ায় মজবুত হবে। 

এবং বৃদ্ধি পাবে চুল। কিংবা আমরা যদি নারিকেল তেলের সাথে নিমপাতা ব্যবহার করি তাহলে আমাদের চুল লম্বা হবে এবং আমাদের মাথার ত্বকের মধ্যে যদি কোন ধরনের সমস্যা থেকে থাকে‌। তাহলে এটি ব্যবহার করার মাধ্যমে আমাদের মাথার ত্বকের সমস্যা ও দূর হয়ে যাবে।

নিমপাতা ব্যবহারের নিয়ম 

১০-১১ টি নিমপাতা নিন এবং এর মধ্যে পরিমাণ মতো নারিকেলের তেল নিয়ে একসাথে নিমপাতা গুলো বেটে নিন। এটি সুন্দর মতো বাটা হয়ে গেলে চুলের মধ্যে লাগিয়ে দিন। এটি চুলে আধা ঘন্টার মতো লাগিয়ে রাখার পরে ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। নিমপাতা আমাদের মাথার মধ্যে কার জীবাণু দূর করতে সাহায্য করে। 

এটি ব্যাকটেরিয়ার উপাদান হিসাবে কাজ করে। আপনি নারিকেল তেলের জায়গায় অলিভ অয়েল বা অন্যান্য ভালো তেল ব্যবহার করতে পারেন।

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়

আমরা যদি কোন ধরনের কেমিক্যাল ব্যবহার করে আমাদের চুল পড়া বন্ধ করি। তাহলে আমাদের চুল পড়া সেই সময়ের জন্য ঠিক হয়ে যাবে কিন্তু পরে অনেক দ্রুত খারাপ পরিমাণে চুল পড়া শুরু হবে। এর জন্য আমাদের প্রাকৃতিক উপায়ে চুল পড়া বন্ধ করা নিয়ম জানতে হবে। এর জন্য আমাদের প্রাকৃতিক নিয়মে চুল পড়া বন্ধ করতে হবে।

প্রাকৃতিক নিয়মে চুল পড়া বন্ধ করলে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। এর জন্য আমাদের খেতে হবে ভালো ও পুষ্টিকর খাবার। শীতের মৌসুমে ফল শাকসবজি বেশি পরিমাণে খেতে হবে। এসব খাওয়ার মাধ্যমে পুষ্টি আমাদের চুলে জোগাবে শীতের মৌসুমের খাবার এবং ফলের মধ্যে থাকে এন্টিঅক্সাইড এটি আপনার চুলের সংরক্ষণ করতে সাহায্য করে। 

এবং চুল পড়া বন্ধ হতে সাহায্য করে । অনেক ধরনের তেল একসাথে ব্যবহার করার মাধ্যমে আমাদের চুল পড়া বন্ধ হয়ে যাবে। এর জন্য নারকেলে তেল, বাদামের তেল, অলিভ অয়েল একসাথে মিশিয়ে একটি নতুন ধরনের মাসাজ তেল তৈরি করতে হবে। তারপর সেই তেলটি দিয়ে আমাদের মাথার চুলের মধ্যে ত্বকে মাসাজ করতে হবে। এর মাধ্যমে আমাদের চুল পড়া বন্ধ হবে। 

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়

প্রত্যেকটা মেয়ে মানুষই চায় তার চুল যেন অনেক লম্বা এবং অনেক ঘন হয়। এর জন্য চুলের যত্নে আমরা নারিকেল তেল বা অন্যান্য তেল ব্যবহার করি। কিন্তু  আপনি কি জানেন নারকেল তেলের মত নারকেলের দুধেও অনেক পুষ্টিকর উপাদান থাকে। এটি আমাদের চুল পড়া বন্ধ করার পাশাপাশি আমাদের চুল ঘন ও লম্বা করতেও সাহায্য করে। 

এটি কোন ক্ষতিকারক দিক নেই, এর জন্য এটি আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এবং এটি ব্যবহার করার মাধ্যমে আপনার চুলের স্কিনের মধ্যে কিংবা চুলের মধ্যে যে ভিটামিনের ঘাটতি থাকে সেই ঘাটতি পূরণ করতে সাহায্য করে। এবং রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে নারকেলের দুধ।

আমাদের পরামর্শ 

চুল পড়া কিংবা চুল ঘন করার জন্য কখনোই বাজার থেকে কেমিক্যালযুক্ত তেল কিংবা অন্যান্য কেমিক্যাল যুক্ত রাসায়নিক পদার্থ কিনে চুলের মধ্যে ব্যবহার না করাই ভালো। কেননা এটি আমাদের চুল ক্ষতি করে এবং নষ্ট করে দেয়। চুল এর জন্য প্রাকৃতিক নিয়মে চুলের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url